Saturday, July 28, 2007

নারায়ণ দেবনাথের ছবি


আজ থেকে প্রায় চল্লিশ পঞ্চাশ বছর আগে কলকাতার একটি সেরা প্রকাশনা সংস্থা ছিল দেব সাহিত্য কুটির । এখনও অবশ্য এঁরা আছেন । কিন্তু সে সময়ে ছোটদের বিভিন্ন বই এবং ম্যাগাজিন প্রকাশে দেব সাহিত্য কুটির ছিল শ্রেষ্ঠ । দেব সাহিত্য কুটিরের ছোটদের বইগুলিতে গল্প ও অন্যান্য রচনার সাথে যে সমস্ত ইলাস্ট্রেশন গুলি দেওয়া হত সেগুলির মান খুবই উন্নত ছিল । এখন কোন ছোটদের বইতে সেরকম মানের ইলাস্ট্রেশন আর দেখা যায় না ।

দেব সাহিত্য কুটিরের শিল্পীদের ভিতরে অন্যতম হলেন নারায়ণ দেবনাথ । যিনি মূলত বাঁটুল দি গ্রেট, হাঁদাভোঁদা, আর নন্টে ফন্টে কমিকস সিরিজের জন্য বিখ্যাত । কিন্তু তিনি দেব সাহিত্য কুটিরের বহু বইতে ইলাস্ট্রেশানও করেছেন । সেরকমই পাঁচটি ইলাস্ট্রেশান এখানে পোস্ট করলাম । পরে আরো পোস্ট করব ।





6 comments:

Russell said...

বাটুল, হাদা ভোদা, নন্টে ফন্টে, সবই ছোট বেলায় পরেছি... বেশী পছন্দ ছিল নন্টে ফন্টে। বাংলাদেশে এখন আর এসব কমিকস্‌ এর চাহিদা আছে বলে মনে হয়না... বুকস্টলে এসব খুব একটা লক্ষ্য করা যায়না।

নারায়ন দেবনাথ কি এখন বেঁচে আছেন?

I said...

হ্যাঁ নারায়ণ দেবনাথ এখনও বেঁচে আছেন এবং বয়স সত্বেও তিনি এখনও এঁকে চলেছেন । তাঁর উপর আরো কিছু জানতে হলে দেখুন
http://en.wikipedia.org/wiki/Narayan_Debnath

সৌরভ said...

খুব নস্টালজিক হয়ে গেলাম এই ছবিগুলো আবার দেখে। ছোটবেলাটা কেটেছে দেব সাহিত্য কূটির এর অনেক বইয়ের সাথেই।

নিঘাত সুলতানা তিথি said...

ছোটবেলায় পড়া বইগুলোর কথা মনে পড়ে গেলো সব কেমন! দ্বিতীয় ছবিটা স্পষ্ট মনে পড়ছে।

Anonymous said...

Avgv‡`i ‰kke ˆK‡kv‡ii w`b¸‡jv †Kgb RovRwo K‡i Av‡Q GBme Qwe Avi M‡íi mv‡_| eqm evo‡jI wK Avgiv m‡i Avm‡Z †c‡iwQ ‡mB me ¯^cœ gvLv, Mv-QgQg, Armª †KŠZzn‡ji w`b †_‡K!

Anonymous said...

Our childhood are very closed with these pictures and tales. Though those days has gone, could we forget these days!