Thursday, October 02, 2008

ইন্টারনেটের নানা কথা ।

গুগুলের সবই ভালো কিন্তু কিছু কিছু বিষয় কেন যে তারা পরিবর্তন করছে না বোঝা যায় না । যেমন অর্কুটে কেউ যদি স্ক্র্যাপ করে তাহলে ইমেলে নোটিফিকেশন আসে কিন্তু ইচ্ছা করলেই তারা ইমেলে পুরো স্ক্র্যাপটাই পাঠিয়ে দিতে পারে কিন্তু তা দিচ্ছে না । মানে অর্কুটে লগ-ইন না করলে আমি আমার স্ক্র্যাপ পড়তে পারব না ।

আমার কোনোদিনই কোন হটমেল ইমেল আইডি ছিল না । সম্প্রতি একটা তৈরি করলাম । তারপর ভাবলাম এখানের সব মেল আমার জিমেলে অটো ফরোয়ার্ড করে দিই । কিন্তু করতে গিয়ে দেখলাম হটমেল থেকে কেবল অন্য কোন হটমেল অ্যাকাউন্টেই সব মেল অটো ফরোয়ার্ড করা যায় । অন্যকোন ইমেল প্রোভাইডারে ইমেল ফরোয়ার্ড করা যায় না । ফলে আমার জিমেল-এ ফরোয়ার্ড করা গেল না । কিন্তু আমার জিমেল আইডি থেকে সব মেল আমার অন্য একটি ইয়াহু অ্যাকাউন্টে ফরোয়ার্ড করা আছে । তাই আমি ইয়াহু থেকেও আমার মূল জিমেল অ্যাকাউন্টের সব মেল দেখতে পারি । এখানেই বোঝা যায় গুগুলের সাথে মাইক্রোসফটের পার্থক্য কোথায় ।

গুগুলের আয়ের অনেকটাই আসে অনলাইন অ্যাডের মাধ্যমে কিন্তু তারা অ্যাড দেবার সময় ব্যবহারকারীর সুবিধা অসুবিধাগুলি খেয়াল রাখে । মানে তাদের অ্যাডে কোন ছবি বা অ্যানিমেশন থাকে না । শুধু টেক্সট অ্যাড থাকে । ফলে তা ব্যবহারকারীর কাছে কোন বিরক্তিকর জিনিস হয়ে দাঁড়ায় না । তুলনায় দেখা যায় ইয়াহু বা রেডিফের মেলবক্স খুললেই তাতে রংচঙে অ্যাডের ছড়াছড়ি । যা আমার বিশ্রী লাগে । আর এগুলো বেশ কিছুটা ব্যান্ডউইথও খায় । আবার ইয়াহু চ্যাট বা এমএসএন চ্যাট খুললেই মুখের সামনে ধড়াম করে বড় একটা বিজ্ঞাপন খুলে যায় । কাজের সময়ে যা একটা ফালতু উপদ্রব । কিন্তু জিটকে লগ ইন করলে এরকম কোন বিজ্ঞাপন খোলে না । বিজ্ঞাপনের ব্যাপারে গুগুলের নীতি আমার খুবই পছন্দের ।

সম্প্রতি কয়েকদিন অন্য সবায়ের মত আমিও গুগুল ক্রোম ব্যবহার করে দেখলাম । সুন্দর ডিজাইন আর বেশ তাড়াতাড়ি চলে । কিন্তু তবুও ফায়ারফক্সের প্রতিদ্বন্দ্বী হিসাবে আসতে বহু দেরি আছে । ফায়ারফক্সের এত ভাল ভাল এক্সটেনশন আছে যে সেগুলো ছাড়া আমার তো চলেই না । গুগুল যদি সেরকম এক্সটেনশন বের করতে পারে তাহলে ভবিষ্যতে হয়ত আরো বেশি ব্যবহার করা যেতে পারে । তবে উইনডোজ ভার্সনে নতুন সাফারি ব্রাউজারটিও খারাপ নয় । এটিও দৌড়ে আছে । ব্রাউজার যুদ্ধ ভবিষ্যতে যে আরো জমে উঠবে সে ব্যাপারে কোন সন্দেহ নেই ।




4 comments:

mehdiakram said...

হুম বুঝলাম।

মাল্যবানের মালাগুলি,আর কিছু ঝরে পড়া পাঁপড়িদল said...

আমি কম্পিউটারটা খুব বুঝিনা। আমার ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার। ক্রোম লাগিয়েছিলাম। বাংলা অক্ষরগুলো ছোট হয়ে গেলো। বাদ দিলাম। ফায়ারফক্স ভালো ?
মাল্যবান।
http://malyaban.blogspot.com

Farid Ahammad said...

হুম বুঝলাম।
TenderAnd Consulting Opportunities in
Bangladesh

limonhasan said...

ফরমালিন মুক্ত মাছ এখন পাওয়া যায় না। তাজা মাছ , সামুদ্রিক মাছ, গলদা চিংড়ি, চিংড়ি, তাজা জল-মাছ, কাঁকড়া, ইত্যাদি ফরমালিন মুক্ত এবং তাজা, টাটকা মাছ পেটে তাহলে ভিজিট করুন freshfishbd.