Saturday, May 12, 2007

সুরকার প্রীতমের ‘কেরামতি’

হিন্দি সিনেমার সুরকাররা বরাবরই অন্যের সুর কপি করে নিজের বলে চালিয়েছেন । এই ঐতিহ্য বহুকালের । শঙ্কর জয়কিষেন থেকে শুরু করে রাহুলদেব বর্মন, বাপী লাহিড়ি, অনু মালিক এবং আরো অনেক সুরকাররা এই কাজ করেছেন । কিন্তু কোন সুরকারের যদি প্রায় সব গানই চুরি করা হয় তাহলে তাকে কি সুরকার বলা যেতে পারে ? শঙ্কর জয়কিষেন রাহুলদেব বর্মন বা বাপী লাহিড়ির নিজস্ব ভালো সুরের সংখ্যা কিন্তু কম নয় ।

চমকে উঠতে হয় বর্তমানের হট মিউজিক ডাইরেক্টর বাঙালির ছেলে প্রীতমের উপর লেখা উইকিপিডিয়ার প্রবন্ধটি দেখে । সেখানে একটি বিশাল লিস্ট আছে যে প্রীতম কোন কোন গান কোথা থেকে চুরি করেছেন । সেখান থেকে দেখা যাচ্ছে প্রীতমের প্রায় সব হিট গানই কোথাও না কোথাও থেকে ঝাড়া ।

যেমন ধরা যাক প্রীতমের একটি অত্যন্ত সফল এবং হিট সিনেমা গ্যাংস্টার । এই সিনেমার চারটি গানই কোথাও না কোথাও থেকে কপি করা । গ্যাংস্টারের ইয়া আলি গানটা কপি করা হয়েছে আরবিক ব্যান্ড গিটারার ইয়া ঘালি থেকে । লমহা লমহা নেওয়া হয়েছে পাকিস্তানি গায়ক ওয়ারিস বেগের কাল সব দেখা থেকে । তু হি মেরি সব হ্যায় নেওয়া হয়েছে অলিভার শান্তি অ্যান্ড ফ্রেন্ডসের স্যাক্রাল নির্ভানা থেকে । আর গ্যাংস্টারের সবচেয়ে হিট গান ভিগি ভিগি রাতেঁ কপি করা হয়েছে গৌতম চট্টোপাধ্যায়ের সুরারোপিত পৃথিবীটা নাকি ছোট হতে হতে থেকে ।

এছাড়াও ওহ্ লমহে সিনেমার অন্যতম হিট গান কেয়া মুঝে পেয়ার হ্যায়, ধুম সিনেমার ধুম মাচালে এবং সিকদুম সবই কপি করা গান ।

এছাড়াও লিস্ট থেকে দেখা যাচ্ছে গরম মশালার তিনটে এক খিলাড়ি এক হাসিনার তিনটে চকলেটের তিনটে এবং কেয়া লাভ স্টোরি হ্যায় এর তিনটে গান প্রীতম কপি করেছেন । অর্থাৎ প্রীতমের জনপ্রিয়তা যত বাড়ছে তত তাঁর সুর চুরির প্রবণতা বাড়ছে । তিনি সুর করছেন মাত্র কয়েক বছর । এখনই তাঁর নতুন সুর তৈরির ক্ষমতা তলানিতে এসে ঠেকেছে ।

যেখানে আজকে হিন্দি সিনেমাকে সারা পৃথিবীতে ছড়িয়ে দেওয়া হচ্ছে সেখানে সুর চুরিকে আন্তর্জাতিক দর্শকরা কিভাবে নেবেন সেটাই দেখার । অথচ হিন্দি সিনেমার গানের জনপ্রিয়তা কিন্তু কম নয় ।

এই মূহুর্তে আইএমডিবির টপ ফিফটি মিউজিক্যাল মুভির লিস্টে এক নম্বরে নাম আছে লাগে রহো মুন্নাভাই । এছাড়া এই লিস্টে নাম আছে লগান এবং দিল চাহতা হ্যায় এর । সেখানে নতুন কিছু সুরের চেষ্টা না করে কপি-পেস্ট সুরকার প্রীতমের মত সুরকাররা কতদিন টেঁকেন সেটাই দেখার ।

1 comment:

islameraalo said...

প্রিতম বাঙ্গালী বলে আমার লজ্জা হচ্ছে