Sunday, May 13, 2007

ফসিল্‌স



বাংলা ব্যান্ড ফসিল্‌সের গান প্রথম কবে শুনেছিলাম জানি না । বোধহয় কোন এমপি৩ সিডিতে বা টিভিতে । ফসিল্‌সের গান প্রথম যখন শুনেছিলাম তখন আমার সবথেকে প্রিয় ব্যান্ড ছিল পরশপাথর এবং চন্দ্রবিন্দু।

টিভিতে একটি স্টেজ পারফরম্যান্সের অনুষ্ঠানে আমি প্রথম ফসিল্‌সকে পারফর্ম করতে দেখি । বাংলা ব্যান্ডের বিরুদ্ধে যে সমস্ত অভিযোগগুলি তোলা হয় তার প্রতিটিই প্রায় ফসিল্‌সের গানের মধ্যে দিয়ে প্রকাশ পাচ্ছিল । অদ্ভুত সাজপোশাক আর চুল স্টেজের উপর চুল ঝাঁকিয়ে ঝাঁকিয়ে গান যা প্রায়ই বেসুরো আর যার কোনো মাথামুণ্ডু খুঁজে পাওয়া যাচ্ছিল না । অর্ধেক কথা তো পরিষ্কার বোঝাই যাচ্ছিল না । সেই সময়ের সেরা দুই বাংলা ব্যান্ড চন্দ্রবিন্দু ও ভূমির গায়কদের আচার আচরন খুবই ছিল খুবই সাধারন আর তাদের গানও ছিল অনেকটাই মূলধারার গানের কাছাকাছি ।

কিন্তু পরে যখন আমি ফসিল্‌সের গান সিডিতে আর রেডিওতে শুনেছিলাম তখন বেশ ভালোই লেগেছিল । ফসিল্‌সের গানের বৈশিষ্ট্য হচ্ছে তারা সমাজের শুধুমাত্র অন্ধকার দিকগুলোকে নিয়েই গান করে । একারনে তাদের ব্যান্ডমেম্বাররাও কেবল কালো পোষাকই পরে ।

প্রথমদিকে তাদের এই রকম নেগেটিভ গানের শ্রোতা খুবই কম ছিল কিন্তু আস্তে আস্তে তারাও পায়ের নিচে জমি খুঁজে পায় । ফসিল্‌সের প্রথম অ্যালবাম ফসিল্‌স এর বেশিরভাগ গানই আমার ভালো লেগেছিল । প্রথম অ্যালবামের একলা ঘর, হাসনুহানা, নেমেসিস, মিলেনিয়াম প্রভৃতি গান খুবই জনপ্রিয় হয়েছিল । তার পরে ফসিল্‌সের গানের পিকচারাইজেশনও হয়েছে বাইসাইকেল চোর তার মধ্যে অন্যতম ।

পুরোপুরি রক ব্যান্ড বলতে যা বোঝায় ফসিল্‌স ঠিক তাই । বাংলাতেও যে হাই ভোল্টেজ রক করা যায় তা তারাই দেখিয়েছে । কিছু কিছু কথা আছে যেগুলো নরম ভাবে বললে কোন কাজ হয় না । কিছু কিছু কথা আছে যা মানুষের মগজে ঢোকাতে গেলে ধাক্কা দিতে হয় । ফসিল্‌স ঠিক তাই করবার চেষ্টা করেছে । আর ফসিল্‌সের লিরিকও বেশ আধুনিক এবং রক গানের জন্য যেরকম হওয়া উচিত সেরকম । তাদের একটি বিখ্যাত গান অ্যাসিড । তার প্রথম কয়েকটি লাইন হল :-

বুকে বুকে জ্বালা ধরা তীব্র অসুখে

নেপথ্যে প্রেম আর ঘৃণা সম্মুখে

আত্মমৈথুনের ঘৃণ্য শহরে

ফিরতে চাইনা, তবু ফিরি বারে বারে

যাতে প্রেমহীন রূপগুলো যায় চুকে বুকে

পথ্য অ্যাক্‌টাই, অ্যাসিড ছোঁড়ো মুখে

অন্যের মুখে নয়, আয়নার মুখে

পথ্য অ্যাক্‌টাই, অ্যাসিড ছোঁড়ো মুখে

পথ্য অ্যাক্‌টাই অ্যাসিড

ফসিল্‌স মূলত দাঁড়িয়ে আছে তাদের ব্যান্ডলিডার রূপম ইসলামের উপর । রূপম তাদের লিড গায়ক এবং গানের কথাগুলিও তার লেখা । রূপমের জনপ্রিয়তা এখন প্রায় আকাশছোঁয়া । অরকুটে রূপম এবং ফসিল্‌সের কমিউনিটির সদস্য সংখ্যাও প্রচুর । টিভির বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে রূপম এখন পরিচিত মুখ ।

No comments: