Thursday, October 29, 2009

২০০ ফ্রি বাংলা ইউনিকোড ফন্ট ডাউনলোড করুন ।

সম্প্রতি ভারত সরকারের যোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের দ্বারা প্রকাশিত বাংলা সফটওয়্যারের সিডিতে বেশ কিছু বাংলা ইউনিকোড ফন্ট পেলাম । এর মধ্যে বেশ কিছু ফন্টের কোয়ালিটি খারাপ এবং নানা রকমের সমস্যা থাকলেও অনেক ফন্টই বেশ ভালো এবং ব্যবহার যোগ্য । তাই ফন্টগুলি আপনাদের সাথে শেয়ার করার লোভ সামলাতে পারলাম না । ফন্টগুলির লাইসেন্সের ব্যাপারে বিস্তারিত তথ্য আমার কাছে নেই তবে যে সিডি থেকে নেওয়া সেটি বিনামূল্যে বিতরন করা হয় । তাই কমার্শিয়াল ব্যবহারের ব্যাপারে সাবধান ।

ডাউনলোড লিঙ্ক - ক্লিক করুন এখানে

আরও জানুন:
http://ildc.gov.in
http://ildc.in
http://cdac.in

11 comments:

aR said...

শেয়ার করার জন্য ধন্যবাদ। ভাবছি আমার বাংলা হ্যাকস ব্লগে খবরটা জানাবো কি না।

Anonymous said...

ধন্যবাদ! ইন্টারনেট এ ভাল বাংলা ফন্টের খুবই অভাব|

Abhra Pal said...

ইউনিকোডে বেশ কিছু সুন্দর সুন্দর ফণ্ট আছে বটে। আশা করব দিনে দিনে ইউনিকোডের ব্যবহার আরো বাড়ুক। দুঃখের কথা পশ্চিমবাংলায় এখনও অনেকেই সেভাবে ইউনিকোড ব্যবহার করেন না।

Car in Bangladesh said...

অনেক কাজে লেগেছে Thanks

রকমারি said...

ধন্যবাদ, এমন একটা ব্যাপার শেয়ার করার জন্য। যেহেতু আপনি অনেক পুরনো ব্লগার এবং আমি নতুন ব্লগার তাই আমাকে কিছু পরামর্শ দিলে খুশি হব।

Bangla Choti said...

Very Nice Post  
nacket.com

shemah said...

www.rightproperty.com.bd

Ruhul Amin said...

আমরা সবাই সবধরণের পত্রিকা সর্ম্পকে কমবেশি জানি। আমি আজ বাংলাদেশের একমাত্র বাংলা এবং ইংরেজী ইসলামিক নিউজ পত্রিকার পরিচয় করিয়ে দিবো। পত্রিকাটি যদিও গতবছর নাগাদ অনলাইনে প্রকাশ পেয়েছিল। কিন্তু বিভিন্ন সমস্যার কারণে মাঝের কিছু মাস একপ্রকার বন্ধ অবস্থায় ছিলো বললেই চলে। পত্রিকাটি এখন বেশ চমক নিয়ে শুধু ইসলামিক নিউজগুলো প্রকাশ করার কাজে ব্যাস্ত সময় পার করছে। আপনারা অনেকেই পত্রিকাটি সর্ম্পকে জানেন না। তাই আমার এই পোষ্ট। আশা করি সবাই পত্রিকাটি পড়ার চেষ্টা করবেন। আর সব সময় ইসলামি দুনিয়ার আপডেট খবর জানতে পারবেন। আজ এখানে বিদায়। সবাইকে সালাম । পত্রিকাটির লিংক এখানে দেওয়া হলো।- ইসলামিকনিউজ২৪.নেট

Smritilekha C said...

সে তো পঃবঃ সরকারের-ও বাংলা ফন্ট 'বৈশাখী' রয়েছে। বিনামূল্যে নামাতে- www.nltr.org

limonhasan said...

আমারা মাছে ভাতে বাঙালি। মাছ আমাদের অন্যতম প্রধান খাবার। মাছ মানে নদী থেকে ধরে আনা তাজা মাছের লাফা লাফি। আজ কাল তাজা বা টাটকা মাছ পাওয়া যাই না। ফরমালিন যুক্ত মাছ চারদিকে ছড়াছড়ি। আপনি কি তাজা ফ্রমালিন মুক্ত মাছ খোঁজ করছেন? তাহলে ভিজিট করুন freshfishbd.

saifulhasan said...

ধন্যবাদ, তথ্যটি পেয়ে খুব ভালো লাগল। এটি দ্বারা অনেকের উপকার হবে। ফন্ট গুলা আসলেই কাজের।