Saturday, December 02, 2006

যারা পশ্চিমবঙ্গ বিধানসভায় ভাঙচুর করল তাদের কি শাস্তি হওয়া উচিত ?

গত ৩০ নভেম্বর তারিখে আমরা দেখলাম পশ্চিমবঙ্গের বিধানসভায় এক বিরাট ভাঙচুরের দৃশ্য । তৃণমূল কংগ্রেসের বিধায়করা প্রবল তাণ্ডব চালালেন বিধানসভার ভিতরে । তা যাই হোক এই বিধায়কদের কি শাস্তি দেওয়া যেতে পারে সে বিষয়ে ভাবনা চিন্তা করছিলাম । এমন সময় মনে পড়ে গেল আমাদের স্কুল জীবনের কথা ।

এই বিধায়কদের উপযুক্ত শাস্তি হতে পারে এরকম । প্রথমে তাদের বিধানসভা চত্বরে কান ধরে নিলডাউন করে রাখতে হবে বেশ কয়েক ঘন্টা । সে সময়ে তাদের কোন কিছু খাওয়া বা বাথরুম যাওয়া একেবারে নিষিদ্ধ । তারপর তাদের কান ধরে ওঠবোস করতে হবে একশো এক বার । এই সময় স্কুলের বাচ্চাদের বিধানসভা চত্বরে আনতে হবে যাতে তারা এই বিচিত্র দৃশ্য দেখার আনন্দ উপভোগ করতে পারে । এরপর বিধায়কদের কষ্ট লাঘব করার জন্য বাচ্চারা তাদের নরম কচি হাত দিয়ে তাদের কান মুলে দিতে পারে । যাতে তাদের কিছুটা আরাম হয় । আশা করি বাচ্চাদের হাতের কানমলা খেতে তাদের ভালোই লাগবে ।

এরপর বিধায়কদের দিয়েই বিধানসভা ভবন পরিষ্কার করাতে হবে । কোন সাফাইকর্মী আনা চলবে না । এরপর যে বিধায়করা বেশি বদমায়েশি করেছিলেন তাদের পশ্চাৎদেশে কয়েক ঘা বেত্রাঘাত করা যেতে পারে ।

আমাদের সরকার পক্ষের বিধায়করাও অনেক সময়ে নানা রকমের ভাঙচুরের জন্য দায়ী । একই সাথে যদি তাদের পাওনাটাও মিটিয়ে দেওয়া যায় তাহলে ব্যাপারটা স্বয়ংসম্পূর্ণ হয় ।

3 comments:

সোহাগ ভূইঁয়া said...

খুশি হতাম, যদি আমাদের দেশে শাস্তির এই চমৎকার আইনটা সবার আগে প্রযোজ্য হতো। :)

aparna said...

আমার মনে হয় এই শাস্তি খুবই উপযুক্ত হবে :D

sadip hasan said...

আইন সবার জন্য সমান। আসলেও কি তাই? যে অপরাদ করবে তাকে শাস্তি পেতেই হবে। আইন এর নিয়ম কানুন মাধ্যমে ন্যায় বিচার করা হলে, হয়তো অপরাদিরা শাস্তি পাবেই সে যেই হক না কেন।