Wednesday, July 19, 2006

ভারতও শেষ অবধি বিভিন্ন ব্লগ সাইট ব্যান করল

কিছু দিন আগে পাকিস্তান ব্লগার ডট কমে হোস্ট করা সমস্ত ব্লগ ব্যান করেছিল । এবার মুম্বাই ট্রেন বিস্ফোরনের পর ভারতও বেশ কিছু ব্লগ সাইট ব্যান করেছে । ব্যান করা সাইট গুলোর ভিতর রয়েছে । ব্লগস্পট ডট কম, টাইপপ্যাড ডট কম, ব্লগস ডট কম, জিওসিটিজ ডট কম প্রভৃতি ।
ধরেই আমার কম্পিউটারে সরাসরি কোন ব্লগস্পট ব্লগ খুলছিল না । আমি ভেবেছিলাম হয়ত এটা আমার লোকাল কেবল অপারেটরের প্রবলেম । আমি pkblogs.com এবং proxywebsite.com ব্যবহার করে সহজেই ব্লগ গুলিকে খুলতে পারছিলাম । আজ দেখলাম ভারত সরকার সব ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারকে নির্দেশ দিয়েছে বেশ কিছু ব্লগকে আটকাতে । কিন্তু ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররা কয়েকটি ব্লগ আটকানোর প্রকৌশলী বুদ্ধি (অথবা ইচ্ছা) না থাকায় পুরো ব্লগ হোস্টিং সাইটগুলিকেই আটকিয়ে দিয়েছে ।
ভারতে বহু মানুষ এখন ব্লগিং করছেন । তাঁদের মধ্যে বহু উচ্চশিক্ষিত মানুষ যেমন আছেন তেমনি বহু সাধারন মানুষও আছেন । তাঁদের মত প্রকাশের স্বাধীনতাকে খর্ব করে ভারত সরকার বাক স্বাধীনতার উপরে চরম আঘাত করেছে । ভারত সরকারের এই নেতিবাচক সিদ্ধান্তকে চরম ধিক্কার জানাই ।
কিন্তু ভারত সরকারের এই চেষ্টা যে বিফলে যাবে তাতে কোন সন্দেহ নেই । কারন এখনও বহু উপায় রয়েছে যার সাহায্যে এই ব্লগ গুলিকে সহজেই দেখা যাবে । যার মধ্যে রয়েছে প্রক্সি ওয়েবসাইট ব্যবহার করা, গুগুলের ওয়েব পেজ ট্রান্সলেসন পদ্ধতি দিয়ে ইংরাজি থেকে ইংরাজিতে পেজ অনুবাদ করে দেখা , অ্যাডোবের সরাসরি ওয়েব পেজকে পিডিএফএ রুপান্তরিত করে দেখা ইত্যাদি । এ সম্পর্কে বিস্তারিত জানতে গুগুলে একটু খোঁজ করলেই অনেক কিছু জানতে পারবেন ।
এরফলে সাধারন মানুষকে ব্লগ দেখা পোস্ট করা আর পড়া থেকে নিরস্ত করতে করতে গিয়ে ভারত সরকার নির্বোধের মত আচরন করছে । আর তার প্রমান করছে যে তারা আসলে পাকিস্তান সরকারেরই জাতভাই ।
এইসমস্ত ব্লক করা ব্লগের ভিতর বহু ব্লগ আছে যারা মুম্বাই বিস্ফোরনের বিরুদ্ধে বহু কথা লিখেছে । বেশ কিছু ব্লগ বিস্ফোরনের পরবর্তী খবর নিয়মিত দিয়ে সাধারন মানুষের বহু উপকার করেছে । আর যদি কোন ওয়েবসাইটে ভারত বিরোধী কোন লেখা প্রকাশিত হয়ে থাকে ভারত সরকারের উচিত তাকে ব্লক না করে ভারতীয় ব্লগারদের সুযোগ দেওয়া যাতে তারা কাউন্টার অ্যাটাকের মাধ্যমে সেই ব্লগের বিরোধীতা করতে পারে ।
এইভাবে হাজার হাজার ভারতীয় ব্লগারকে চরম অপমান করল বর্তমান ভারত সরকার । এর আগে সংরক্ষনের প্রশ্নে প্রচুর ব্লগারের নিন্দার শিকার তারা হয়েছে । মনে হচ্ছে তারা ভারতে আবার ইন্দিরা গান্ধীর কলঙ্কজনক সেই জরুরি অবস্থা আবার চালাতে চাইছে ।
আমি ভারতে বসেই আমার ব্লগ আপডেট করব আর অন্যদের ব্লগও পড়ব । আপনি যদি ভারতের বাইরে থেকে আমার ব্লগ দেখেন তবে অনুগ্রহ করে আপনাদের ভারতীয় বন্ধুদের এ সম্পর্কে জানান আর এটাও জানান যে কিভাবে তারা এই ব্লক সাইট গুলি দেখতে পারেন ।
ভারত সরকারের এই ওয়েব সাইট ব্যানের প্রতিবাদ আমাদের করতেই হবে । মনে হচ্ছে আগামী নির্বাচনে আমাদেরই এই সরকারকে ব্যান করতে হবে । আমাদের সরকারের এই আচরনে আমি ক্ষুব্ধ, দুঃখিত, বিরক্ত, লজ্জিত, হতাশ । কিছু অশিক্ষিতের হাতে আমাদের দেশ যারা বাকস্বাধীনতার কোন মর্মই বোঝে না ।
আবারও চরম ধিক্কার জানাই ভারত সরকারের এই লজ্জাজনক সিদ্ধান্তকে ।

1 comment:

Anonymous said...

Here are some links that I believe will be interested