Friday, July 21, 2006

ভারতে ব্লগ ব্যান অবশেষে উঠল

ভারতে ব্লগ ব্যান অবশেষে উঠে গেল । সমস্ত ব্লগস্পট ব্লগ গুলি আবার দেখা যাচ্ছে । যে সমস্ত ব্লগ এবং ওয়েবসাইটগুলিকে ব্যান করা হয়েছিল সেগুলো আবার দেখা যাচ্ছে । যেমন Hinduunity.org আবার আগের মতই খুলছে । এই কয়েকদিনের ব্যানে কাজের কাজ কিছুই হল না খালি ভারত সরকারকে কিছু গালাগালি হজম করতে হল । দেশের ভিতরে এবং বাইরে থেকে প্রবল চাপের ফলেই যে ভারত সরকারকে এই নিষেধাজ্ঞা তুলে নিতে হল তাতে কোন সন্দেহ নেই । ভারত সরকার যে সমস্ত সাইট গুলোকে আটকেছিল সেগুলোতে প্রবলভাবে ভারত বিরোধী আর দেশের নিরাপত্তার পক্ষে ক্ষতিকর এমন একেবারেই নয় । এদের সাথে উগ্রপন্থার কোন সম্পর্ক নেই । যেমন rahulyadav.com এক আমেরিকান হিন্দু ছাত্রের ওয়েবসাইট । সে বিশ্ব হিন্দু পরিষদের সদস্য । তার ওয়েবসাইটে এমন কিছুই বক্তব্য নেই যে সাইটটিকে ব্যান করতে হবে । খালি কয়েকটি হিন্দুপন্থী সংগঠন যেমন বিশ্ব হিন্দু পরিষদ এবং রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের লিঙ্ক দেয়া আছে । কয়েকটি সাইটের সাথে ধর্ম বা উগ্রপন্থার কোন সম্পর্কই নেই সম্পূর্ণ ব্যক্তিগত সাইট । তাও তাদের ব্যান করা হয়েছিল ।

বর্তমান কেন্দ্রীয় কংগ্রেস সরকার সবদিক থেকই ক্রমশ অযোগ্য প্রমানিত হচ্ছে । বিভিন্ন বিষয় নিয়ে তারা অল্পবয়েসী নাগরিকদের খেপিয়ে তুলছে । কংগ্রেস সরকারের এই আচরন যে তাদের পক্ষেই কতটা খারাপ হচ্ছে তা তারা নিজেরাই বুঝছে না । শিবরাজ পাতিল এবং অর্জুন সিংয়ের মত সম্পূর্ণ ব্যর্থ মন্ত্রীকে এখনও রাখা হয়েছে । কংগ্রেসের উচিত এদের এক্ষুনি তাড়ানো । নেহরু গান্ধী পরিবারের ধামাধরা কংগ্রেসের যোগ্যতা যে কতটা তা অনেক আগেই প্রমান হয়ে গেছে । গত ঊনষাট বছরের বেশিরভাগ সময়েই ক্ষমতা তাদের হাতে ছিল এবং তারা ভারতের সেরকম কোন উন্নতি করতে পারে নি । গান্ধীজীর মতানুযায়ী উচিত ছিল স্বাধীনতার পরেই কংগ্রেস পার্টিকে তুলে দেওয়া । এই কংগ্রেস সরকার আবার দেশকে নিচের দিকে টেনে নামাতে চাইছে নতুন করে সংরক্ষন চালু করে এবং ইন্দিরা গান্ধীর ঘৃণ্য জরুরি অবস্থা আবার ফিরিয়ে এনে । কংগ্রেস আসলে নেহেরু গান্ধী পরিবারের পা চাটা কুকুর ছাড়া আর কিছু নয় । মনমোহন সিং শিক্ষিত এবং ভদ্র একজন মানুষ, কিন্তু আমার মনে হয় প্রধানমন্ত্রী হিসাবে তিনি চরম ব্যর্থ এবং সোনিয়া গান্ধীর হাতের পুতুল । তাঁর উচিত অবিলম্বে ইস্তফা দেওয়া ।

বাকস্বাধীনতার উপর হস্তক্ষেপকারী কংগ্রেস সরকার নিপাত যাক !

3 comments:

Kobi said...

The "C" of "Congress" stands for "corruption." I have no idea why would they ban rahulyadav.com. They should ban my website too because I am also a Hindu youth from the west. Infact they should ban google as well because google links to ALL Hindu sites.

Ragib said...

আপনার ই-মেইল ঠিকানা খুঁজে পেলাম না, তাই এখানেই লিখছি (অপ্রাসঙ্গিক জায়গায় লেখার জন্য দুঃখিত!)। আপনি তো নিয়মিত বাংলায় লিখে থাকেন, আমাদের বাংলা উইকিপিডিয়াতে একটু আসুন। আসলে বাংলা উইকিপিডিয়াতে পশ্চিমবঙ্গের লেখকদের বড়ই অভাব, নিয়মিত যারা লিখেন তাঁদের ১৫ জনের মাত্র দুই জন ওপার বাংলার। তাই চলে আসুন, একাউন্ট খুলে লেখা শুরু করুন। আমরা বাংলাদেশের সব জেলার/উপজেলার উপরে নিবন্ধের খসড়া তৈরী করেছি, কিন্তু ভারতের অনেক কিছুই নাই। তাছাড়া আপনার যা খুশী লেখালেখি করুন।

আমরা গত ৩ মাসে ২৭০০ নতুন নিবন্ধ শুরু করেছি ... এপ্রিলের শুরুতে নিবন্ধ ছিল মাত্র ৫৪০টি, আর এখন আছে ৩৩৫০র ও বেশি।

যাহোক, লিঙ্কটা হল http://bn.wikipedia.org

আশা করছি আপনাকে ওখানে অচিরেই আমরা দেখতে পাব।

আগাম ধন্যবাদ।

--রাগিব (http://www.ragibhasan.com/wikipedia এখানে একটা টিউটোরিয়াল আছে উইকি syntax এর উপর)।

বিকর্ণ said...

অনেক দিন পর সার্চে আপনার লেখাটি পরলাম। ভালো লাগলো। ভারতে তো হিন্দুর ভালো চাইলে সাম্প্রদায়িক। মুসল্মানদের ভালো চাইলে ধর্ম-নিরপেক্ষ হয়। যাই হোক এ ব্যাপারে দুঃক্ষ করে লাভ নেই। ভারত এ ভাবেই চলছে চলবে।