Saturday, July 29, 2006

বিবেকানন্দের ভুল

 “ছোটবেলায় জাত যায় কি না পরীক্ষা করার জন্য বিভিন্ন জাতের হুঁকো খেয়ে দেখেন! এখানেই তিনি জীবনের সবচেয়ে বড় ভুল করে বসলেন। তিনি জানতেন না যে তামাকের বিষ একবার শরীরে প্রবেশ করলে যে আসক্তি তৈরী হবে ব্রহ্মজ্ঞান লাভ করলেও তা দূরীভূত হবে না। জাত যাওয়া নিয়ে পরীক্ষাটি তিনি বিভিন্ন জাতের মানুষের জন্য নির্দিষ্ট জলের গ্লাস থেকে জল খেয়ে খেয়েও করতে পারতেন। ৩৯ বত্সর বয়সে তাঁর অকালমৃত্যুতে দেশের ও বিশ্বের যে অপূরণীয় ক্ষতি হয়েছিল, তার মূখ্য কারণ ছিল তামাক।”
বাংলা উইকিপিডিয়ায় (bn.wikipedia.org) একজন বিবেকানন্দ প্রবন্ধে এই কথা লেখেন এবং তার পরেই উইকিপিডিয়ার একজন প্রশাসক এই প্যারাটি মুছে দেন । আমার মনে হল কোথাও একটা এই কথা প্রকাশ হওয়া দরকার তাই এখানে প্রকাশ করলাম ।



1 comment:

Ragib said...

কিন্তু ব্যাপারটা কি আসলে সত্যি? আমি লেখাটা যোগ করা দেখেছি, যদিও এই বিষয়ে আমি কিছুই জানি না, তাই সরাই নাই, অন্য একজন প্রশাসক এটা সরিয়েছেন। আসলেই কি বিবেকানন্দ ধূমপানে আসক্ত ছিলেন, এবং সেজন্যই তাঁর মৃত্যু হয়? তথ্যটি মুছে ফেলার প্রধান কারণ হল এর কোন তথ্যসূত্র যোগ করা হয় নাই। সত্য মিথা যাচাই করার উপায় না থাকলে সেই তথ্য বিশ্বকোষে রাখা যায় না। যাহোক, আপনি যদি কোন সূত্র পান, এখানে উল্লেখ করুন, আমি সেটা যোগ করে দিব।