Friday, July 21, 2006

অবিলম্বে ভারতে ব্লগের উপর ব্যান তোলা হোক

আজও স্বাভাবিকভাবে কোন ব্লগস্পট ব্লগ খোলা যাচ্ছে না । গতকাল দেখলাম ভারত সরকার মাত্র সতেরোটি সাইটকে ব্লক করতে বলেছে । কিন্তু আইএসপি রা পুরো ব্লগ পোর্টাল কেই আটকে বসে আছে । ভারত সরকার যে সতেরোটি ব্লগকে আটকাতে বলেছে সেই গোপনীয় চিঠিটির স্ক্যান করা কপি ইন্টারনেটে এসে গেছে । এবং মজার ব্যাপার হল সাইটগুলি বিভিন্ন প্রক্সি সাইট ব্যবহার করে সহজে খোলাও যাচ্ছে । তার মানে হল এই সাইট আটকানোর ব্যাপারটা আসলে একটা ছেলেমানুষি ছাড়া আর কিছু নয় । যারা এগুলো দেখবার তারা এগুলো ঠিকই দেখবে । এবং আমার মত যারা আগে এই সাইটগুলির নামও শোনেনি তারাও এই সাইটগুলি দেখত উৎসাহী হবে । বলা যেতে পারে ভারতে এই সাইটগুলির দর্শক আরো বেড়ে যাবে । ঠিক এই ব্যাপারটাই হয় যখন সরকার কোনো বই বা সিনেমাকে নিষিদ্ধ ঘোষনা করে । এইরকম ঘটেছিল যখন এর আগে তসলিমা নাসরিনের লজ্জা এবং দ্বিখন্ডিত নিযিদ্ধ ঘোষনা করা হয়েছিল । এইসব বই গুলির নকল কপিতে দেশ ছেয়ে গিয়েছিল । আসলে এইভাবে কোন কিছুকে নিষিদ্ধ ঘোষনা করে কাজের কাজ কিছুই হয় না ।

আমি পেশায় গ্রাফিক ডিজাইনার । আমার কাজের কিছু নমুনা একটি ব্লগস্পট ব্লগে রাখা আছে । ফ্রীল্যান্স কাজের সময় আমি ক্লায়েন্টকে ইউআরএল টা পাঠিয়ে দিই যাতে তারা আমার কাজের কিছু নমুনা দেখতে পারে । আজ তিনজন মেল করে জানিয়েছে যে তারা আমার ইউআরএলটা খুলতে পারছে না । এই ক্লায়েন্টের কাজগুলো যদি আমার হাত থেকে বেরিয়ে যায় তাহলে তার জন্য দায়ী কে ? এর ক্ষতিপূরন আমাকে কে দেবে ? ভারত সরকা র না ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ? আমার মত আরো বহু মানুষ আছেন যাঁরা নানা ভাবে ব্লগগুলির উপর নির্ভর করেন । এরা প্রত্যেকেই নানা ভাবে অসুবিধার শিকার হচ্ছেন । বহু ছাত্রছাত্রীর পড়াশুনার ভীষন অসুবিধা হচ্ছে, কারন তাঁরা পড়াশুনার জন্য নানা ব্লগের সাহায্য নেন । বহু সাংবাদিক এবং সমাজসেবী নিজেদের ব্লগ আপডেট করতে পারছেন না । মানুষ বঞ্চিত হচ্ছেন নানা প্রকারের তথ্য থেকে । অনেক ছোট কোম্পানি নিজেদের সম্পর্কে তথ্য রাখেন এই ফ্রী ব্লগ গুলিতে । তাঁদের ব্যবসাও মার খাচ্ছে । আর সবার পক্ষে জানা সম্ভব নয় কিভাবে প্রক্সির মাধ্যমে ব্লগগুলিকে দেখা যায় ।

তাই আমার দাবি অবিলম্বে ভারতে এই ব্লগের উপর ব্যান তোলা হোক । এবং এইরকম লজ্জাজনক কাজ করার জন্য এবং সাধারন মানুষের অসুবিধা করবার জন্য ভারত সরকারের উচিত দুঃখপ্রকাশ করা ।

1 comment:

Ritwik Patra said...

Hmmmm.....

Bangla-te blog... Natun idea.(antoto amar kache) Bhalo laglo.