Monday, November 06, 2006

অরকুট (orkut.com) -- যোগাযোগের আরেক মাধ্যম

ইন্টারনেটে সামাজিক যোগাযোগের জন্য বেশ কিছু সাইট আছে । যার মধ্যে অন্যতম হচ্ছে অরকুট (orkut.com). বর্তমানে ভারতীয় উপমহাদেশে অরকুট খুবই জনপ্রিয় । এবং এর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে । অরকুট যেহেতু গুগুলের সেজন্য এর ভবিষ্যৎ উজ্জ্বল বলেই মনে হয় ।

সরাসরি কেউ অরকুটে রেজিস্ট্রী করতে পারবেন না । জিমেলের মত অরকুটে অ্যাকাউন্ট খুলতে গেলে অন্য কোন আহ্বানকারীর মাধ্যমে খুলতে হবে । আর অ্যাকাউন্ট খুলতে গেলে আপনার জিমেল অ্যাকাউন্ট দরকার । অ্যাকাউন্ট খোলার পর নিজের প্রোফাইল সেট করতে হবে । এরপর পরিচিত ব্যক্তিদের বন্ধু হিসাবে যোগ করতে হবে যাতে সহজে আপনারা নিজেদের মধ্যে যোগাযোগ স্থাপন করতে পারেন । অরকুটে অ্যাকাউন্ট আছে এরকম অন্য কাউকে আপনি বন্ধু হিসাবে যোগ করার আবেদন জানতে পারেন অথবে সেও জানাতে পারে । অরকুটে অ্যাকাউন্ট নেই এরকম কাউকে অরকুট থেকেই মেসেজ পাঠিয়ে অরকুটে যোগ দেবার জন্য অনুরোধ করতে পারেন ।

অরকুটের দুটি গুরুত্বপূর্ন বিষয় হচ্ছে স্ক্র্যাপিং এবং কমিউনিটি ।

প্রত্যেকের একটি করে খোলা মেসেজ পাতা থাকে সেখানে যেকেউ যাখুশি লিখতে পারে তাকে উদ্দেশ্য করে । একেই স্ক্র্যাপ বলে । এই স্ক্র্যাপের পাতা যেকেউ দেখতে পারে ।

একই মনোভাবাপন্ন লোকেরা অথবা একই সাথে জড়িত লোকেরা নিজেদের যে গ্রুপ গঠন করে তাকে বলে কমিউনিটি । অরকুটে প্রচুর স্কুল কলেজ অফিস ইউনিভার্সিটির নিজেদের এক বা একাধিক কমিউনিটি আছে ।

প্রায় সমস্ত বিষয়ের উপরেই কমিউনিটি আছে । পর্নোগ্রাফি থেকে ধর্মীয় বিষয়ের উপরেও । এছাড়া আছে ভারত বিদ্বেযী কমিউনিটি, পাকিস্তান বিদ্বেষী কমিউনিটি, হিন্দু ও মুসলিম বিরোধী অসংখ্য কমিউনিটি ।

আবার ফ্যান কমিউনিটির সংখ্যাও কম নয় । প্রায় প্রত্যেক বিখ্যাত ব্যক্তির ফ্যানেদের কমিউনিটি আছে ।

অরকুটে রেজিস্ট্রী করার পরে আমি আবার অনেক পুরনো বন্ধু দের খুঁজে পেয়েছি । তারা এখন কে কোথায় আছে কি করছে সে সমস্ত খবরও প্রচুর পাওয়া যাচ্ছে ।

এছাড়া বিভিন্ন বিষয় সম্পর্কে খবরাখবরও অরকুট থেকে পাওয়া যায় সেই সম্পর্কিত কমিউনিটিতে গেলে ।

তবে অরকুট থেকে কিছু সমস্যারও সূত্রপাত হচ্ছে । অরকুটে কেউ কেউ অন্যের ছবি ও ফোন নম্বর দিয়ে অ্যাকাউন্ট খুলে দিচ্ছেন এবং পর্নো কমিউনিটিতে তার লিংক দিয়ে দিচ্ছেন । ফলে সেই নম্বরে অবাঞ্ছিত ফোন আসছে ।

ভারতীয় উপমহাদেশে অরকুট খুবই জনপ্রিয় হলেও অরকুটে সবথেকে বেশী মেম্বার আছে ব্রাজিলের । তুলনামূলক ভাবে আমেরিকা যুক্তরাষ্ট্রের কম । কারন আমেরিকায় সব থেকে বেশী চলে মাই স্পেস ।

আরও একটি গুরুত্বপূর্ন ব্যাপার হল অরকুটে কিন্তু নিজের মাতৃভাষা ব্যবহার করার একটা প্রবণতা দেখা যাচ্ছে । অনেকেই নিজের নাম বাংলা বা হিন্দি ইউনিকোড ফন্টে লিখছেন । অনেকে স্ক্র্যাপিং ও করছেন বাংলায় ।

তাই আপনার পুরনো বন্ধুদের খুঁজে পেতে হলে আর নতুন বন্ধু করতে হলে অবশ্যই একবার অরকুটে আসতেই হবে ।

11 comments:

সোহাগ ভূইঁয়া said...

আমি এটার খবর অনেক আগেই পেয়েছি। কিন্তু রেজিস্ট্রেশন করতে পারিনি। আপনি কি আমাকে দয়া করে একটি আমন্ত্রনপত্র পাঠাবেন?
shohagbhuiyan@gmail.com

শুভ্র প্রকাশ পাল said...

এখন তো এটা গুগলের একটা সেবা হয়ে গেছে।

Mithun said...
This comment has been removed by the author.
Mithun said...

dada bangla font e likhte parchina bole dukhito. ami ekhono o bapare kochi. blogging eo ami ekebare ankora. kintu orkut ami prai 4 maas holo korchi ar already 150 bodhuke peyechi (ektao faltu noi). ha eta thik je orkut e loke onner name onek kichu kore ar tai niye police case o hoyeche. tobu boltei hobe je eta ekta khub valo service. ami baki erokom site dekhechi. tader maximum dating er jonno babohar hoi tai content khub kharap thake. orkut invitation only hoa te ei problemta kom.
jaiu hok bangla te lekha apnar blog pore valoi laglo. asha korchi amio kichudin pore bangla font ei comment korte parbo.

arunim said...

অরকুট খুব ই ভাল কিন্তু আমার মতে এন্টারটেন্টমেন্টের জন্য হাই ৫ আর ভাল।কারোণ আপনি আপনার আক্যাউন্তে মিউজিক ভিডিও ও গান শোনার জন্য প্লেয়ার রাখতে পারবেন।এতে আপনি যখন ইচ্চা আপনার পছন্দ মত গান শুনতে অথবা দেখতে পারবেন।তাছারা বন্ধুদের সাঙ্গে কন্তাকট করার জন্য সমস্ত সুবিধা আছেই।একবার ট্রাই তো কোরুন।

**$umon** said...

ami ei banglate orkute scrap korte parar khoborta peye obhibhuto, eita ki bhabe korte hoy seta ki amake ek2 janaben doya kore.

**$umon** said...

amar email id sumaned.2003@gmail.com

nilanjana said...

ami apnar songe sambondho sthapon korte chai..............daya kore amontron pathaben

nilanjana said...

ami apnar songe sambondho sthapon korte chai..............daya kore amontron pathaben

sadiphasan said...

ধন্যবাদ, লেখাটি পড়ে খুব ভালো লাগলও। গুগুলের এমন কিছু সেবা আচ্ছে যা আমাদের খুব উপকারে আসে।

roas said...

Hello this is good post