Saturday, July 29, 2006

বাংলা উইকিপিডিয়া

আমরা অনেকেই আমাদের ব্যক্তিগত প্রয়োজনের জন্য উইকিপিডিয়া (wikipedia.org) ব্যবহার করে থাকি । কোনো তথ্য খুঁজতে হলে ইন্টারনেটে ইতস্তত খোঁজাখুঁজি না করে যদি প্রথমেই উইকিপিডিয়াতে খোঁজা যায় তাহলে দেখেছি অনেক ভাল ফল পাওয়া যায় । ইংরাজী উইকিপিডিয়াতে (en.wikipedia.org) বর্তমানে ১২,৭৬,৪১৪ টি প্রবন্ধ আছে । যা পৃথিবীর অন্য কোন এনসাইক্লোপিডিয়ার থেকে অনেক বড় ।
উইকিপিডিয়ার এত বিশাল আকার হওয়ার কারন হল যে কেউ এই প্রবন্ধগুলি সম্পাদনা করতে পারে । এবং নতুন প্রবন্ধ সৃষ্টি করতে পারে । উইকিপিডিয়ার সব তথ্যই যে সম্পূর্ণ সঠিক তা নয় তবে একজনের ভুল অন্যজনের দ্বারা ঠিক হয় বলে ক্রমশ ভুলের পরিমান কমে আসে ।
আমরা অনেকেই শুধু ইংরাজী উইকিপিডিয়া ব্যবহার করি । আমরা অনেকেই জানি না যে উইকিপিডিয়া ইংরাজী ছাড়াও আরো ২২৮ টি ভাষায় কাজ করে । যার মধ্যে বেশ কিছু ভারতীয় ভাষাও রয়েছে । আমি ব্যক্তিগত ভাবে বাংলা উইকিপিডিয়াতে (bn.wikipedia.org) কিছু নতুন প্রবন্ধ যোগ করেছি এবং কিছু সম্পাদনাও করেছি । বর্তমান বাংলা উইকিপিডিয়াতে প্রবন্ধের সংখ্যা হল ৩৪৯০টি । সংখ্যার বিচারে বাংলা ৬৯ স্থানে আছে । (http://meta.wikimedia.org/wiki/List_of_Wikipedias) এবং খুব তাড়াতাড়ি অগ্রগতি ঘটছে । বাংলা উইকিপিডিয়া ইউনিকোড বাংলা ব্যবহার করে । অর্থাৎ আপনি যদি আমার এই এই ব্লগটা ঠিকভাবে দেখতে পান তাহলে বাংলা উইকিপিডিয়াও ঠিক ভাবে দেখতে পাবেন ।
অন্যান্য ভারতীয় ভাষাতেও কাজ চলছে সব গুলির অবস্থা আশাব্যঞ্জক নয় তবে আশা করা যেতে পারে পরবর্তী কয়েক বছরে অবস্থার অনেক উন্নতি ঘটবে ।

কয়েকটি দক্ষিন এশিয় ভাষায় বর্তমান প্রবন্ধের সংখ্যা

মারাঠি : ৪৮২১ তামিল : ৩৪৮১ তেলেগু : ৩৩০০ কন্নড় :২৬০৮ উর্দু : ১৭১৫
হিন্দি : ১৪৮৮ মালয়ালম : ৬৭৬ সংস্কৃত : ৬১৫ কাশ্মিরী : ২৯৭
গুজরাটী : ২১২ নেপালী : ১২৬ সিংহলি : ১২৫ সিন্ধি : ৭৬
পাঞ্জাবি : ৪৯ ভোজপুরি : ৬ অসমীয়া : ৫ পালি : ৩

সুতরাং দেখা যাচ্ছে দক্ষিন ভারতীয় ভাষার মধ্যে বাংলা এখন দু নম্বরে মারাঠির পরেই । কিন্তু অনেক প্রবন্ধই একেবারে প্রাথমিক স্তরে আছে । তাই বাঙালি হিসাবে আমাদের সকলেরই কর্তব্য আমাদের কাছে অল্প স্বল্প যা কিছু তথ্য আছে তা যে ব্যাপরেই হোক না কেন এক লাইন দু লাইন হলেও বাংলা উইকিপিডিয়ায় দেওয়া । আপনার যদি কিছু বুঝতে অসুবিধা হয় তাহলে বাংলা উইকিপিডিয়ার প্রশাসকদের সাহায্য আপনি সহজেই পাবেন ।

আরো বিশদ জানতে ও সাহায্যের জন্য মেল করুন রাগিব হাসান কে (ragibhasan@gmail.com) । ইনি বাংলা ও ইংরাজী উইকিপিডিয়ার একজন প্রশাসক এবং এখন বাংলা উইকিপিডিয়া নিয়ে পুরোদমে কাজ করছেন ।

7 comments:

Anonymous said...

দাদা, সে-তো বুঝেছি; কিন্তু এর মাঝে আপনি সাইন আপ করেছেন তো? আপনি লেখেন কিন্তু চমৎকার! এটা আবারো প্রমাণ করে দিন আমাদের বাংলা উইকিপিডিয়ায়
ভালো কথা, কোলকাতায় দাদার কোথায় থাকা হয়?

I said...

আমি সাইন আপ করেছি ।
আমার ব্যক্তিগত কোন ইনফরমেশন অন্তত এই ব্লগে আমি দেব না । এজন্য আমি দুঃখিত । আসলে আমি এই ব্লগে নানারকম বিতর্কিত বিষয় নিয়ে লিখব । তাই নামপরিচয়হীন থাকাই ভালো । আশাকরি অন্য কোন নামে অন্য কোন জায়গায় আপনার সাথে আমার পরিচয় হবে ।

Ragib Hasan said...

বাংলা উইকিপিডিয়াতে নিবন্ধের সংখ্যা কিন্তু আরেকটু বেশি ... এই মুহূর্তের হিসাবে সংখ্যাটা হল ৩,৫৫১টি। যেকোন সময় হালনাগাদ পরিসংখ্যান দেখতে হলে এখানে দেখুন। যাহোক, বাংলা উইকিপিডিয়াকে নিয়ে লেখার জন্য ধন্যবাদ। আশা করি আপনার এই লেখায় অনুপ্রাণিত হয়ে আরো অনেকে ওখানে আসবেন। বাংলা ভাষায় বিশ্বকোষ খুব বেশি লেখা হয় নাই। আমরা বাংলা উইকিপিডিয়ার মাধ্যমে পৃথিবীর বৃহত্তম বাংলা বিশ্বকোষ শুরু করতে পারি।

কারো কোন সাহায্য লাগলে আমার লেখা সহায়িকা (টিউটোরিয়াল)টি দেখে নিতে পারেন।

--রাগিব

Anonymous said...

উইন্ডোজের বাংলা ফন্টে বেশ কিছু ঝামেলা রয়েছে। তবে আমরা সেটা ঠিক করেছি। আপনি চাইলে আপনার ফন্ট ফোল্ডারের বৃন্দা ফন্টটি মুছে ফেলে আমাদের ঠিক করা ভার্সনটি ইনস্টল করে নিতে পারেন। আমাদেরটি পাবেন http://poorhackerz.googlepages.com সাইট থেকে।

আশাকরি আমাদের পরিশ্রম আপনাদের কাজে লাগবে।

Unknown said...

আচ্ছা দাদু আপনার এই ট্যমপ্লেটটি কি ব্লগ ট্যমপ্লেটে আছে না থাকলে কোথাই পাবো
একটু বলবেন কি ৎ

Unknown said...

http://banglacohoti.blogspot.com/

Unknown said...

http://banglacohoti.blogspot.com/