Friday, June 22, 2007

শিবাজি : দ্য বস

ভুলে যান শাহরুখ খান বা অমিতাভ বচ্চনের কথা । ভারতের হায়েস্ট পেড নায়ক এখন ওয়ান অ্যান্ড ওনলি রজনীকান্ত

শোনা যাচ্ছে রজনীকান্ত শিবাজি দ্য বস সিনেমাটির জন্য নিয়েছেন মোট ষোলো কোটি টাকা । আর শিবাজি দ্য বসের মোট বাজেট বেশি না ... মাত্র ছিয়ানব্বই কোটি টাকা । এর আগে সবথেকে বেশি বাজেটের সিনেমা ছিল শাহরুখ খানের দেবদাস । পঞ্চাশ বাহান্ন কোটি টাকা লেগেছিল দেবদাস বানাতে । কিন্তু শিবাজি দ্য বস তাকে অনেকটাই ছাপিয়ে গেল ।

তবুও মনে রাখতে হবে দেবদাস সর্বভারতীয় সিনেমা ছিল । কিন্তু শিবাজি তামিল ছবি । বর্তমানে কেবল তামিল আর ডাবিং করে তেলেগুতে এই সিনেমা রিলিজ হয়েছে । কিন্তু তাতেই বলা হচ্ছে যে সহজেই এই ছবির সব টাকা উঠে আসবে ।

এই ছবি রিলিজের আগে এত বেশি পাবলিসিটি হয়েছিল যে সর্বভারতীয় মিডিয়াতে এই ছবির কথা উঠে এসেছে । এমন কি কলকাতার বাংলা খবরের কাগজগুলিতেও এই ছবির খবর বেরিয়েছে ।

রজনীকান্তের স্টারভ্যালু আর ফ্যানবেস দুর্দান্ত । একজন মারাঠি হয়েও তিনি তামিল সিনেমার জগতে ভগবানের মর্যাদা পেয়েছেন । কোনো ডাইরেক্টরই তাঁকে সিনেমাতে মেরে ফেলতে পারেন না । কারন তা হলে ফ্যানেরা রেগে গিয়ে সিনেমাহলে ভাঙচুর চালাবে । ইদানিং তিনি সিনেমা করা অপেক্ষাকৃত কমিয়ে দিয়েছিলেন । প্রায় দুই বছর পরে মুক্তি পেল তাঁর কোন নতুন সিনেমা । রজনীকান্তের বয়স এখন আটান্ন । মাস ছয়েক আগে তিনি দাদু্ও হয়েছেন । তবুও ভারতীয় সিনেমার ইতিহাসে সব থেকে দামী সিনেমার নায়ক হতে এবং সেই সিনেমাকে সুপারহিট করতে তাঁকে কোন অসুবিধায় পড়তে হয়নি ।

সিনেমার নায়ক শিবাজি একজন সফটওয়্যার প্রফেশনাল যে আমেরিকা থেকে প্রায় দুশো কোটি টাকা নিয়ে দেশে আসে একটি মেডিকেল কলেজ আর হাসপাতাল করবে বলে । কিন্তু তাঁর সেই দুশো কোটি টাকা খোয়া যায় ভিলেনের কারসাজিতে । এরপর কিভাবে শিবাজি সেই টাকা উদ্ধার করে এবং সেই সাথে কালো টাকাকে কিভাবে দেশের উন্নয়নের কাজে লাগায় সেই নিয়েই এই গল্প ।

এখনও পর্যন্ত যে সমস্ত রিভিউ পাওয়া যাচ্ছে তাতে দেখা যাচ্ছে যে কমেডি অ্যাকশন ইমোশন সবকিছুতেই রজনীকান্ত একেবারে ফাটিয়ে দিয়েছেন । সিনেমার একটি দৃশ্যে দেখা যায় যে তিনি মাটির রাস্তা দিয়ে চলেছেন আর তাঁর যাবার সাথে সাথে সেই মাটির রাস্তা কংক্রিটের রাস্তায় পরিণত হচ্ছে ।

সিনেমাটি পরিচালনা করেছেন হামসে হ্যায় মুকাবলা এবং নায়ক খ্যাত পরিচালক এস. শংকর । আর সিনেমার সঙ্গীত পরিচালনা করেছেন এ আর রহমান ।

আমার এখনও এই সিনেমাটি দেখবার সুযোগ হয়নি । কিন্তু আশা করি ভবিষ্যতে হিন্দিতে ডাবিং বা তামিল সাবটাইটেল সহ সিনেমাটি দেখার সুযোগ হবে ।

No comments: