Thursday, May 11, 2006

পাকিস্তান blogspot.com কে ব্লক করেছে

আজ উইকিপিডিয়া ঘাঁটতে ঘাঁটতে হঠাৎ একটা খবর চোখে পড়ল । পাকিস্তান নাকি blogspot.com কে ব্লক করেছে । অর্থাৎ পাকিস্তান থেকে কোনো blogger.com এ হোস্ট করা ব্লগ দেখা যাবে না । কোনো কোনো ব্লগে নাকি ইসলাম বিরোধী কার্টুন ও লেখা প্রকাশিত হওয়াতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে । যেহেতু অধিকাংশ ব্লগস্পট ব্লগ গুলি একই সার্ভার থেকে চলে তাই এদের আইপি ঠিকানা এক । তাই মাত্র কয়েকটি ব্লগকে ব্লক করতে গিয়ে পাকিস্তান সরকার সমস্ত ব্লগস্পট ব্লগকেই আটকে দিয়েছে । এর ফলে বহু পাকিস্তানি ব্লগার আর ব্লগে পোস্ট করতে পারছেন না এবং তাঁরা কোনো ব্লগস্পট ব্লগও দেখতে পাচ্ছেন না ।
পৃথিবীর বহু দেশেরই সরকার দেশের মানুষের কাছে প্রকৃত তথ্য তুলে ধরতে চায় না । তারা সমস্ত মিডিয়াকেই সেন্সর করে দেশের মানুষের কাছে সত্যকে গোপন করতে চায় । কিন্তু ইন্টারনেটের যুগে তাদের এই সব চালাকি আর খাটে না । বাস্তবে যে কোনো ওয়েবসাইটকে কোনো ভাবেই যে আটকানো যায় না তা এরা বুঝতে পারে না । যেমন পাকিস্তান সরকারের এই গাধার মতো সিদ্ধান্তের মোকাবিলা করতে একটি প্রক্সি ওয়েবসাইট খোলা হয়েছে pkblogs.com । এই ওয়েবসাইটের মাধ্যমে যেকোন ব্লগস্পট ব্লগকে দেখা সম্ভব । আর যদিও বা কোনোভাবে এই পাতা গুলোকে আটকানো যায় বিদেশে বসবাসরত কেউ যদি এগুলোকে ডাউনলোড করে তা মেল করে দেন দেশের বন্ধুর কাছে তা কি কোনো সরকারের পক্ষে আটকানো সম্ভব ।
আমাদের ভারত সরকারও অবশ্য এসবে কিছু কম যান না । তারা একসময় ফ্যাশন টিভির ওয়েবসাইটের থেকে সাম্বা নাচ ব্লক করেছিল । ভারত সরকার দ্বারা নিষিদ্ধ বহু বই খুব সহজেই ইন্টারনেট থেকে ডাউনলোড করে পড়া যায় ।
এছাড়া অন্যান্য দেশের ভিতর চীনও খুব চেষ্টা করছে ইন্টারনেটকে সেন্সর করার তারা কতটা পারে তা দেখার বিষয় । তবে আমাদের কাছে ইন্টারনেট সবসময়েই একটা উত্তেজক বিষয় কারন এখানেই পৃথিবীর ইতিহাসে প্রথমবার মানুষ একটু স্বাধীনতা পেয়েছে । তা সে নিজের স্বাধীন মতামত দেওয়ার জন্যই হোক আর পর্ণোগ্রাফি দেখার জন্যই হোক ।



No comments: