Wednesday, May 03, 2006

কি করে বাংলা লিখি

আমার আগের পোস্টের কমেন্টে একজন অনুরোধ করেছে কি করে বাংলা লেখা যায় তা জানাতে । আমি জানাই যে বর্তমানে কমপিউটারে বাংলা লেখা এবং ওয়েবপেজে বাংলা হরফে লেখা দেওয়ার কোন অসুবিধা নেই । তবে সবসময় ইউনিকোড বাংলা ফন্টে লিখতে হবে । কারন এটাই বাংলা লেখার সবথেকে সুবিধাজনক এবং আর্ন্তজাতিক পদ্ধতি । মাইক্রোসফট, গুগল, উইকিপিডিয়া, বিবিসি র মতো সংস্থারা বাংলা এবং অন্যান্য ভাষা লেখার সময় ইউনিকোড বাংলা লিপিই ব্যবহার করছে । পরবর্তীকালে বাংলা লেখার জন্য ইউনিকোড লিপি ছাড়া অন্যান্য লিপিগুলি লুপ্ত হয়ে যাবে ।

আমি বাংলা লেখার জন্য অভ্র কিবোর্ড ব্যবহার করছি । এটি www.omicronlab.com থেকে ডাউনলোড করা যাবে । এটি কোন টেক্সট এডিটর নয় । তবে এটি ইনস্টল করলে সরাসরি ব্লগার এর টেক্সট ফিল্ডে সরাসরি বাংলায় টাইপ করা যাবে অথবা মাইক্রোসফট ওয়ার্ডে টাইপ করে নিয়ে তারপর পেস্ট করা যাবে । এটি একটি সম্পূর্ণ ফ্রি সফটওয়্যার । এর সাহায্যে বাংলা হরফে সার্চিং, চ্যাটিং, ই-মেল এবং আমার মত ব্লগিং সবই করা যাবে । সফটওয়্যারটির সঙ্গে বাংলাতে খুব সুন্দর ডকুমেন্টেসন রয়েছে । যা একবার পড়ে নিলে এটা ব্যবহার করতে কোন অসুবিধা হয় না । এতে বেশ কিছু কিবোর্ড লেআউট রয়েছে তবে তার মধ্যে বর্ণনা কিবোর্ড লেআউটটা ব্যবহার করা সবথেকে সোজা । তাছাড়া এই সাইট থেকে বেশ কিছু ইউনিকোড বাংলা ফন্টও ডাউনলোড করতে পারবেন । কমপিউটারে যেকোন একটি ইউনিকোড ৪.১ কমপ্যাটিবল বাংলা ফন্ট থাকলেই এই ওয়েবপেজ ভালভাবে পড়া যাবে । একটি ইউনিকোড বাংলা ফন্ট Vrinda উইনডোজ এক্সপি সার্ভিস প্যাক ২ এর ভিতরেই দেওয়া আছে । তাই আমি সবাইকে জানাতে চাই যে যারা বাংলাভাষায় ওয়েবপেজ বানাতে চাইছেন তারা অবশ্যই বাংলা লিপি ব্যবহার করুন এবং খেয়াল রাখুন যাতে সেটা ইউনিকোড বাংলা লিপি হয় । আমি এখানে কিছু বাংলা ওয়েব পেজের ঠিকানা দিলাম যা দেখলে এ ব্যাপারে ধারনা আরো পরিস্কার হবে ।

http://bd.chinabroadcast.cn/

http://banglarkrishi.nic.in/

http://www.nishorga.com/

http://www.abolombon.org/

http://omicronlab.com/forum/--t359.html

http://mokabela.blogspot.com/2006/03/blog-post_27.html

http://www.bbc.co.uk/bengali

http://www.snewaj.com/writings/cholejaoa.html

5 comments:

বুঝি কম said...

যখন পোষ্ট করলাম তখন কালবৈশাখীতে ইলেক্ট্রিসিটি খেয়ে নিল। আমি অবশ্যি দুঃখিত।

The Hidden God said...

ধন্যবাদ ভাই তোমার এই কমেন্টের জন্য

কবিয়াল said...

আমিও অভ্র কিবোর্ড ব্যাবহার করছি । আমার একটা প্রশ্ন আচে, এই পোস্টটি আপনি কোন ফোন্ট দিয়ে করেছেন, কারন এটা বেশ পরিস্কার। আরেকটা জিনিস হল যে আপনি একবার ফায়ারফক্স দিয়ে আপনার সাইট-টা ভিজিট না করলে করে দেখবেন, কারন লেখা একদম পরা যায় না ।

The Hidden God said...

আপনার কমেন্টের জন্য ধন্যবাদ । সত্যিই ফায়ারফক্সে কিছুই পড়া যাচ্ছিল না । ব্লগারের টেক্সট ফরম্যাটিয়ে যদি টেক্সট justify full করা থাকে তবে ফায়ারফক্সে এই প্রবলেম হয় । এখন পোস্টগুলোকে বাঁদিকে align করে দিতেই ঠিক হয়ে গেল । মনে হয় এটা ফায়ারফক্সের বাগ । কারন আমি আইই আর অপেরাতে ঠিক দেখতে পাচ্ছি । তবে এখনও ফায়ারফক্সে পড়তে কিছু অসুবিধা হচ্ছে যেটা জুম করে নিলে ঠিক হয়ে যায় । এই পোস্টগুলো আমি করেছি Solaimanlipi font দিয়ে । তবে এই ফন্ট যদি আপনার না থাকে তবে ব্রাউজার অন্য ফন্ট নিয়ে নেবে ।

প্রকৃতিপ্রেমিক said...

ধন্যবাদ এমন একটি লেখা প্রকাশের জন্য। নিসর্গ পত্রিকার লিংক দিয়েছেন বলে আরো খুশি হলাম। নিসর্গ এখন নতুন রূপে নতুন সাইট থেকে প্রকাশ হচ্ছে। সম্ভব হলে www.nature.com.bd সাইটটি ভিজিট করবেন। আর আপনার প্রকৃতি বিষয়ক কোন লেখা থাকলে আমাদের দিতে ভুলবেন না।