Friday, September 08, 2006

ব্লগার বিটা

ব্লগার তার নতুন ভার্সন ব্লগার বিটা চালু করেছে ( beta.blogger.com) । আপনার বর্তমান ব্লগস্পট ব্লগকে আপনি নতুন বিটা ভার্সনে উত্তোলন করতে পারেন । এই নতুন ভার্সনে কিছু সুবিধা পাওয়া যাবে । যেমন আপনি আপনার পোস্ট গুলিকে ট্যাগ করতে পারবেন । অর্থাৎ পোস্ট গুলিকে বিভিন্ন শ্রেনীবিভক্ত করতে পারবেন যা ওয়ার্ডপ্রেসের ব্লগে অনেক আগে থেকেই করা যায় । এছাড়া খুব সহজেই টেমপ্লট কে এডিট করা যাবে । এবং এর জন্য কোন কোড জানার দরকার হবে না । এই নতুন বিটা ভার্সনে আপনি আপনার গুগুল অ্যাকাউন্ট দিয়েও লগইন করতে পারবেন । সেক্ষেত্রে আপনার ব্লগার অ্যাকাউন্ট টি আপনার গুগুল অ্যাকাউন্টের সঙ্গে মিশে যাবে ।

কিন্তু এই বিটা ভার্সনের কিছু সমস্যাও রয়েছে । আপনি যদি আপনার ব্লগটিকে বিটা ভার্সনে উত্তোলন করার পরে আপনার টেমপ্লেট টিকে আপডেট করেন তাহলে আপনার আগের অনেক টেমপ্লেট পরিবর্তনই মুছে যাবে । তবে টেমপ্লট আপডেট না করেও বিটা ভার্সনে আপনার ব্লগটিকে উত্তোলন করা যাবে । এখনও অবধি বিটা ভার্সনের টেমপ্লেটের এইচটিএমএল এডিট করা যাচ্ছে না ফলে ডিজাইনের ব্যাপারে আপনি একশো শতাংশ স্বাধীনতা পাবেন না । এছাড়া বিটা ভার্সনে উত্তোলন করার পর আপনি এই অ্যাকাউন্ট ব্যবহার করে বিটা ভার্সন নয় এরকম ব্লগস্পট ব্লগে কমেন্ট দিতে পারবেন না । যেটা একটা বড় সমস্যা । আমি এখন অন্য কোন বিটা ভার্সন নয় এমন ব্লগস্পট ব্লগে আমার অ্যাকাউন্ট ব্যবহার করে কমেন্ট দিতে পারছি না । আর একবার বিটা ভার্সনে উত্তোলন করার পর আপনি আর আগেকার পুরনো ভার্সনে ফিরে যেতে পারবেন না । দেখা যাক কতো তাড়াতাড়ি গুগুল এই সমস্যাগুলি কাটিয়ে ওঠে । তবে সবাইকেই পুরনো ভার্সন থেকে নতুন ভার্সনে আসতে হবে তা একরকম নিশ্চিত ।

2 comments:

Ragib said...

কী ব্যাপার, আপনাকে বাংলা উইকিতে দেখছিনা!! ব্যস্ত নাকী? আমরা কিন্তু ৯০০০ এ পৌছালাম। বাংলাদেশের সব উপজেলার উপর নিবন্ধ শেষ, আপনি অন্তত পশ্চিমবঙ্গের জেলা হলেও কিছু যোগ করুন। আর জেলার চেয়ে ছোট প্রশাসনিক অঞ্চল কিছু থাকলে তাও শুরু করুন। বেশি না, আপনার নিজের এলাকা দিয়েই শুরু করে দিন। ধন্যবাদ। --রাগিব

Anonymous said...

কি বিপদে না পড়েছিলাম একবার ব্লগার বিটায় convert করে।