Sunday, September 10, 2006

ব্লগ আপগ্রেড

অবশেষে আমার ব্লগটা ব্লগার বিটায় আপগ্রেড করলাম । এতে বেশ কিছু নতুন সুবিধা পাওয়া যাবে । এবার থেকে আমার ব্লগে আমি লেবেলের সুবিধা পাব । যাতে সহজে আমি আমার পোস্ট গুলোকে বিভিন্ন গ্রুপে ভাগ করতে পারব ।

আমি কয়েকদিন আগেই আমার ব্লগটাকে ব্লগার বিটায় সরিয়েছিলাম । কিন্তু আমার টেমপ্লেটটাকে আমি আপগ্রেড করিনি । টেমপ্লেট আপডেট না করা অবধি নতুন সুবিধা গুলি কিছু পাওয়া যাবে না । টেমপ্লেট আপগ্রেড করার সবথেকে বেশী অসুবিধা ছিল এই যে টেমপ্লেটে আগের পরিবর্তন গুলি সব মুছে যেত । তা যাই হোক টেমপ্লেট আপগ্রেড করার পর কিছু এইচটিএমএল এডিট করে আমি আমার ব্লগের আগের ডিজাইনটা অক্ষুন্ন রাখতে পেরেছি ।

ব্লগারের এই নতুন ভার্সনে যাদের এইচটিএমএল এবং সিএসএস সম্পর্কে জ্ঞান নেই তারাও অতি সহজে বিভিন্ন লেআউট পরিবর্তন এবং অন্যান্য সাইট এবং ব্লগের সঙ্গে লিঙ্ক করতে পারবেন । এই সুবিধার অত্যন্ত প্রয়োজন ছিল । এর ফলে ব্লগিংয়ের জনপ্রিয়তা আরো বাড়বে । এবং এর ফলে অন্যান্য ব্লগ সার্ভিসের সঙ্গে ব্লগারের তুলনামূলক বৈশিষ্ট্য আরো বাড়ল ।

11 comments:

Anonymous said...

আমার একটি ব্লগ রয়েছে। কিন্তু এটি গুগল সার্চ ইঞ্জিনে ধরা পড়ে না। আমার মনে হয় যে ব্লগটিতে মেটা ট্যাগ অর্থাৎ keywords না থাকার কারনে এরকম হচ্ছে। আমি keywords কিভাবে আমার ব্লগে যোগ করব? মানে কোথায় কোথায় ক্লিক করে keywords যোগ করব? দয়া করে বলবেন কী?

The Hidden God said...

আপনার ব্লগ অ্যাকাউন্টের টেমপ্লেট ট্যাবে যেতে হবে । সেখানে আপনি আপনার ব্লগের html এডিট করতে পারবেন । সেখানে title ট্যাগের নিচে মেটা ট্যাগ যোগ করতে হবে । মেটা ট্যাগে আপনার পছন্দমতো কিছু কিওয়ার্ড দিতে হবে ।
তবে মেটা ট্যাগ ছাড়াও আপনার ব্লগ সার্চ ইঞ্জিনের আওতায় আসতে পারে । এজন্য আপনার ব্লগটিকে বিভিন্ন ব্লগ কোঅর্ডিনেটর সাইটে রেজিস্ট্রি করতে হবে । আমার ব্লগে দেখুন সাইডবারের নিচের দিকে এরকম অনেক কোঅর্ডিনেটরের সন্ধান পাবেন । এছাড়া বিভিন্ন ব্লগ যেমন bdblogs.com, bdblogs.net এবং banglaunicode.blogspot.com এর মতো সাইটে আপনার ব্লগটিকে রেজিস্ট্রি করান ।
এছাড়া বিভিন্ন সার্চ ইঞ্জিনে আপনার ব্লগটিকে সাবমিট করান । তাহলেই আশা করি আপনার ব্লগটিকে সার্চ ইঞ্জিনে দেখতে পাবেন । আর আপনার ব্লগের ট্রাফিক যত ভালো হবে তত সার্চ ইঞ্জিনের উপরের দিকে আপনার ব্লগের নাম আসবে ।

Anonymous said...

আমি ব্লগারনিটি তে গিয়ে আমার ব্লগ সাবমিট করলাম। এর পর তারা text link এবং tiny button নামে দুটি html কোড দিল। আমি এখন কী করব? কোডগুলি কী আমার ব্লগে যোগ করব? কোন লাইনের পর যোগ করব? আর এই কোড গুলি দিয়ে কী সুবিধা পাওয়া যায়। আর আপনি বলেছিলেন যে, বিভিন্ন সার্চ ইঞ্জিনে আমার ব্লগটিকে সাবমিট করতে। কিন্তু কীভাবে সাবমিট করব?

The Hidden God said...

আপনি গুগুলে সাবমিট করুন এই ঠিকানায় ।
http://www.google.com/addurl/

আপনি আমার ব্লগের পেজসোর্সটা দেখুন । ব্রাউজারের ভিউ মেনুতে গিয়ে । এরপর html কোডটা ভালভাবে দেখলেই বুঝতে পারবেন কোথায় পেস্ট করতে হবে । যদি আপনি আপনার ব্লগটা ব্লগার বিটায় আপগ্রেড করেন তাহলে খুব সহজেই আপনি লেআউট ট্যাবে গিয়ে কোডগুলোকে যোগ করতে পারেন । সেখানে html এডিট করার দরকার হবে না ।

এই কোডগুলোর মাধ্যমে এই সাইটগুলি আপনার ব্লগের স্ট্যাটিসটিক্স রাখে । এই সাইট গুলির মধ্যে bloghubs এবং desiblogs বেশ ভালো ।

Anonymous said...

আপনাকে আরও একবার বিরক্ত করছি। আমি আমার ব্লগকে ব্লগার বিটায় আপগ্রেড করতে চাই। কিন্তু অনেক খোঁজাখুঁজির পরও blogger এর সাইটে আপডেট করার লিংক খুঁজে পেলাম না।

Anonymous said...

অবশেষে beta তে আপগ্রেড করতে পারলাম। কিন্তু সমস্যা হচ্ছে যে login করার সময় Google ID টা কি হবে সেটা বুঝতে পারছি না। আমি Google এ রেজিষ্টার করার সময় যে Display Name দিয়েছি সেটাই কি ID? আমি Display Name এ প্রথম অক্ষরটা Capital Letter এ দিয়েছিলাম। এখন বড় বা ছোট কোন অক্ষর দিয়েই Login করা যাচ্ছে না। আমি জানতে চাচ্ছি আমার গুগল আইডি কোনটা হবে? Display Name নাকি আগের E-mail এড্রেসটার ID টি?

The Hidden God said...

আপনার গুগুল একাউন্টের আইডি এবং পাসওয়ার্ড দিয়ে পরীক্ষা করে দেখুন । আপনার ব্লগটি রেজিস্ট্রি করবার সময় যে ইমেল আইডি এবং পাসওয়ার্ডটি দিয়ে ছিলেন সেটি দিয়ে আপনি লগ ইন করতে পারবেন । আপনার ব্লগার একাউন্টটি আপনার গুগুল একাউন্টের সঙ্গে জুড়ে গেছে । আশা করি শীঘ্রই আপনি আপনার ব্লগে প্রবেশ করতে পারবেন ।

Anonymous said...

আমি আমার ব্লগে এখনও কিওয়ার্ডস যোগ করতে সক্ষম হইনি। তাই আবার সাহায্য চাইতে আসলাম। ব্লগার বিটায় কি ড্যাশবোর্ড থেকে লেআউট ট্যাবে গিয়ে আ্যড এলিমেন্ট বাটনে ক্লিক করে যেসব অপশন সেখানে আছে তা থেকে কোনটিতে ঢুকে ব্লগটিতে কিওয়ার্ডস দিতে পারব? আর আপনি যদি এখানে অনুগ্রহ করে Keywords এর Html কোড উল্লেখ করেন তবে বাধিত হব। তাহলে আমি এই কোডটি আমার ব্লগে পেস্ট করে দিতাম। ধন্যবাদ।

The Hidden God said...

আপনার ইমেল আইডিটা দিন আমি কোডটা আপনাকে পাঠিয়ে দিচ্ছি ।

Anonymous said...

আমার ইমেল এ্যাড্রেস হচ্ছে historybd@yahoo.com
ধন্যবাদ।

Anonymous said...

procedureto signal jefferson competent rsvp pangia bond amala aiello roddham infirmiers
lolikneri havaqatsu