Thursday, June 22, 2006

সহজে রঙিন করুন আপনার সাদাকালো ছবি

আমরা অনেকেই কমপিউটারের সাহায্যে আমাদের পরিবারের পুরনো সাদা কালো ছবি রঙিন করেছি বা করতে চাই । এর জন্য সবাই সাধারনত ব্যবহার করে থাকে ফটোশপ অথবা পেন্ট শপ প্রো এর মতো সফটয়্যার । কিন্তু ফটোশপ দিয়ে এই ছবিগুলিকে রঙিন করা সময় সাপেক্ষ কারন প্রথমে সাদা কালো ছবিটির আলাদা আলাদা অংশ সিলেকশন করতে হয় তার পর রঙ করতে হয় । এটি খুবই সময় সাপেক্ষ একটা ব্যাপার এবং ফটোশপ সম্পর্কে ভালরকম জ্ঞান না থাকলে করাও যাবে না ।
কিন্তু বর্তমানে একটি সফটওয়্যারের মাধ্যমে খুব সহজেই আপনি আপনার সাদা কালো ছবি রঙিন করতে পারেন । সফটওয়্যারটির নাম Recolored । এটির ট্রায়াল ভার্সন ডাউনলোড করতে পারবেন www.recolored.com থেকে ।
এই সফটওয়্যারটি ব্যবহার করা খুবই সহজ । বেশী কিছু শেখার দরকার পড়ে না । ফটোশপের মত জটিল লেয়ার সিস্টেমও এতে নেই । এই সাইটের টিউটোরিয়ালের মাধ্যমে খুব সহজভাবে বুঝিয়ে দেওয়া আছে এটি কিভাবে ব্যবহার করতে হবে । আপনাকে খালি কয়েকটি স্যাম্পেল রং বেছে নিতে হবে আর সাদাকালো ছবির উপর কিছু দাগ টানতে হবে । বাকি কাজ এই সফটওয়্যারটিই করে দেবে ।
প্রসঙ্গত উল্লেখ্য যে কিছুদিন আগে মুঘল-এ-আজম ছবিটি সাদা কালো থেকে রঙিন করা হয়েছিল । সেটি অবশ্য এই সফটওয়্যারের মাধ্যমে করা হয় নি, কিন্তু মূলত এই টেকনোলজিই যে ব্যবহার করা হয়েছিল তাতে কোন সন্দেহ নেই ।
এখনও অবশ্য এতে সাদাকালো ভিডিও রঙিন করার কোনো সুবিধা নেই তবে আশা করি ভবিষ্যতে এই সুবিধাও পাওয়া যাবে ।
তাই অবশ্যই এই সুন্দর সফটওয়্যারটি একবার পরখ করে দেখুন আর আমাকে জানান কেমন লাগল ।

1 comment:

Rezowan said...

Nice Post,
Thanks