Thursday, June 08, 2006

http://www.somewhereinblog.net

http://www.somewhereinblog.net একটি বাংলাদেশের ব্লগ পোর্টাল । এটিকে বলা যেতে পারে বাংলা ভাষার প্রথম সফল ব্লগ পোর্টাল । এই সাইটটিতে প্রচুর বাংলা ব্লগ র‌য়েছে । যার মধ্যে প্রচুর সুপাঠ্য ও ইন্টারেস্টিং বিষয়ে ব্লগ রয়েছে । এখানে প্রচুর মানুষ লিখছেন যাঁরা বাংলাটা ভাল বোঝেন ও লেখেন । এই সাইটে একটি ব্লগ সমাজ গড়ে উঠেছে । তাঁরা নিজেদের মধ্যে গ্রুপ গঠন করেছেন । তাঁরা গেট টুগেদার এ মিলিত হন । বর্তমানে প্রাপ্তি বলে একটি তিন বছরের ক্যান্সার আক্রান্ত মেয়ের চিকিৎসার জন্য তাঁরা একজোট হয়েছেন ।
এই ব্লগ সমাজের ভিতরে বিপরীত মতাবলম্বী লোকের সংখ্যা কম নয় । বিভিন্ন বিষয়ে তাঁদের মধ্যে ঘোরতর ব্লগ যুদ্ধ চলে প্রায়ই । সাম্প্রতিক কালে এক ব্লগারের পাকিস্তানের পতাকা পোস্ট করা নিয়ে প্রবল ব্লগ যুদ্ধ শুরু হয় । এইসব ব্লগের লেখা পড়ে অনেক ব্লগারকেই ইসলামের আধুনিকতার প্রশ্নে দ্বিধাবিভক্ত বলে মনে হয়েছে । বোরখা ব্যবহার, মেয়েদের বাইরে কাজকর্ম করা, নিজে বিয়ে করা এইসব বিষয়ে নানা রকম দ্বিমত দেখা যাচ্ছে ।
প্রচুর পোস্ট আছে যেগুলো আকারে খুব বড় । বোধহয় বাংলাদেশীদের বাংলা টাইপ করার দক্ষতা আর ইচ্ছের জন্যই এটা সম্ভব হয়েছে । যা অন্য বাংলা ব্লগ যা ব্লগার অথবা অন্য ব্লগ সাইটে হোস্ট করা আছে এরকম বাংলা ব্লগে দেখা যায় না ।
এত সুন্দর একটা সাইট হলেও দুঃখের বিষয় হল এটি ইউনিকোড ফন্টে লেখা নয় । ফলে এই সুন্দর লেখাগুলো কোনো সার্চ ইঞ্জিন পড়তে পারবে না । ফলে চটজলদি গুগুলে সার্চ করে এই সাইটের কোনো লেখার লিঙ্ক পাওয়া যাবে না । ফলে এই সাইটের ভবিষ্যত নিয়ে একটা প্রশ্ন থেকেই যায় । আশা করি এই সাইটের উদ্যোক্তারা এই বিষয়ে চিন্তা ভাবনা করবেন ।
তবে যাঁরা কমপিউটারে বাংলা লেখা পড়তে ভালোবাসেন তাঁদের অবশ্যই পড়তে হবে এই ব্লগ গুলো ।
এই সাইটে পড়া একটা মজার চুটকি দিয়ে পোস্টটা শেষ করি ।

:::::::::::::: তোর বাবা তোকে জেলে যেতে দেখে কি বললেন ?
:::::::::::::: বললেন শাবাস ! তুইও এসে গেছিস !!

10 comments:

bdblogs.net said...

Bangladesh Blogs Aggregator has been updated bdblogs.net. Thank you.

কবিয়াল said...

somewhereinblog-er সসস্যা হচ্ছেকি যে বাংলা লিখার জন্য ওরা ইউনিকোড ব্যাবহার করে না। ওরা ওদের নিজের এক রকম ফোন্ট ব্যাবহার করে । তাই আমি সাইন আপ করতে গিয়ে সাইন-আপ করি নি সেখানে । কারন তাহলে আমাকে প্রথমে ওদের ফোন্ট রপ্ত করতে হবে লেখার আগে । সেটা করার সময় অনেকেরি নেই ।

সোহাগ ভূইঁয়া said...

কবিয়াল ভাই:
somewhereinblog এ যে ফন্ট ব্যবহার করা হয়েছে তা রপ্ত করার জন্য আপনাকে কোন পরিশ্রম করতে হবে না। ঐ পরিশ্রম আপনার ইন্টারনেট ব্রাউজারই করে নেবে। আপনাকে বাংলাদেশী কোন কিবোর্ড লেআউট-ও জানতে হবে না। কেননা, ঐ ব্লগ ফোনেটিক লেআউট-ও সাপোর্ট করে। চমৎকার একটি ব্লগ সাইট ওটা। বেশি না, তিন দিনও লাগবে না আপনাকে ঐ ব্লগের ফ্যান হতে।
হিডেন গড ভাই (আসল নামটা ব্যবহার করলে কি ক্ষতি হতো দাদা?):
ঐ ব্লগের হেডিং ইউনিকোড ব্যবহার করে করা হয়েছে। যে কারনে আমি অনেক পোষ্ট গুগলে সার্চ দিয়ে পেয়ে গেছি। :)

The Hidden God said...

তবুও আমার মনে হয় পুরোপুরি ইউনিকোড ফন্ট সাপোর্ট করলেই ভালো হত । কারন এটাই সঠিক এবং আন্তর্জাতিক পদ্ধতি ।
আর সোহাগ ভাইকে জটায়ুর মত করে বলি "নকলটাই আসল ভাই"

shaon said...

ekhon unicode er support deua hoese . apni ichcha korle unicode die likhte parben .

Anonymous said...

অদ্ভুত হাস্যকর একটি কারণে বাংলাদেশে বাংলায় ব্লগিং এর অন্যতম পথ প্রদর্শক হিসেবে পরিচিত "সামহোয়্যার ইন ব্লগ" এ কয়েকটি লেখা পরিদশর্নে গেলাম। এর আগে আমার বিভিন্ন শুভাকাংক্ষীদের পাতায় অথবা কোন বিষয় লেখা দেখতে সামহোয়্যার ইন্ ব্লগ এ বহু বার আসা হলেও কখন সেখানে কিছু লেখা হয়নি বা ভাল ভাবে কোন লেখা দেখা না হলে ও বাংলায় ব্লগিং এর পথ প্রদর্শক হওয়ার সম্মানটুকু সর্বদাই আমার কাছে পেয়েছে বিভিন্ন ভাবে। কিন্তু ঐ যে কথায় আছে চাঁদের ও কলংক আছে, ঠিক তার কিছু উদাহরন দিতেই বের হয়ে এলো "সামহোয়্যার ইন ব্লগ" এর কূত্সীত চেহারা।
সাম্প্রদায়ীক, কু-রুচির একদল ষাড়ের খোয়ারে পরিনত হয়েছে ঐ পথ প্রদর্শক ওয়েব সাইটটি যার নেতৃত্ব যারা প্রথম থেকে দিয়ে আসছেন তারা পরিণত হয়েছেন চিরকালের মত নির্জীব অবস্থায় এবং অশ্লীল, কু-রুচির ষাড়গুলো সেই সুযোগে "SomeWhereInBlog" কে তাদের অশ্লীল গালাগালীর আড্ডা-খানায় পরেণত করেছে। এর মাধ্যমে বাংলাদেশী বাংলায় ব্লগিংকে করে তুলছে কলংকিত।
এর একটি নিদর্শন দেখেনিন এই লিংকের [ http://www.google.com/search?q=site%253Asomewhereinblog.net+nitul&rls=com.microsoft:en-us&ie=UTF-8&oe=UTF-8&startIndex=&startPage=1 ] যেকোন একটি লিংক এ ক্লিক করে মন্তব্য বিভাগ দেখে ভেবে বলূন এর মাধ্যমে বাংলাদেশীদের কূত্সীত অবয়ব গড়ে তোলার জন্য তাদের কি করা উচিত?

আসুন আমরা সবাই সর্বদার জন্য এদের প্রত্যাক্ষান করে আমাদের কাছের সকলকে ও এর থেকে দুরে থাকার জনমে গড়ে তুলি।

Anonymous said...

আমাদেরও আপনার ব্লগ-লিষ্টে অ্যাড করুন!...

http://britto-bangla.blogspot.com/

zia said...

somewhereblog.net open করা যাচ্ছে না কেন?

Anonymous said...

Thats what was used then and so it is now. The preferred [url=http://www.journalonline.co.uk/ralph-lauren-outlet.html]http://www.journalonline.co.uk/ralph-lauren-outlet.html[/url] Insatiate with his accomplishments Black Jack, as he soon became [url=http://www.journalonline.co.uk/ralph-lauren-outlet.html]http://www.journalonline.co.uk/ralph-lauren-outlet.html[/url] resulting splash pattern, and various communities have jack o [url=http://www.journalonline.co.uk/christian-louboutin-outlet.html]http://www.journalonline.co.uk/christian-louboutin-outlet.html[/url] 340B managed care partnership in 2006, he has overseen the
braided into his hair and pieces of clothing gathered from [url=http://www.journalonline.co.uk/ralph-lauren-outlet.html]http://www.journalonline.co.uk/ralph-lauren-outlet.html[/url] long, healthy and happy lives. Yes, Jack LaLanne squared the [url=http://www.journalonline.co.uk/christian-louboutin-outlet.html]http://www.journalonline.co.uk/christian-louboutin-outlet.html[/url] jack-o-lantern is the flattest section on the outside of the [url=http://www.journalonline.co.uk/christian-louboutin-outlet.html]http://www.journalonline.co.uk/christian-louboutin-outlet.html[/url] the pumpkin a little smack on its side. Youll figure it out. Find
and less regulation in the future. We homeschoolers hold our [url=http://www.journalonline.co.uk/christian-louboutin-outlet.html]christian louboutin outlet[/url] a phone when the telephone call makes use of the power line [url=http://www.journalonline.co.uk/ralph-lauren-outlet.html]http://www.journalonline.co.uk/ralph-lauren-outlet.html[/url] website, Social Media sites and free video hosting sites such [url=http://www.journalonline.co.uk/tory-burch-outlet.html]http://www.journalonline.co.uk/tory-burch-outlet.html[/url] in which case you might have to pay a fixed tournament fee of

Anonymous said...

recovery-oriented approach. Jack helped build a sturdy, yet [url=http://www.abacusnow.com/beatsbydre.html]cheap beats by dre[/url] American Statistical Association. It was the first attempt to [url=http://www.abacusnow.com/hollister.htm]http://www.abacusnow.com/hollister.htm[/url] Youll need the right kind of pumpkin and a handful of tools. Once [url=http://www.abacusnow.com/hollister.htm]Hollister Ropa Outlet[/url] afflicts the public - when they pay attention to the news long
Managed Care, to its leadership team. Jack has a tradition of [url=http://www.abacusnow.com/beatsbydre.html]Beats By Dre Cheap[/url] several reads in order to make sure that everything is being [url=http://www.abacusnow.com/nfl.html]Discount NFL jerseys[/url] now save their time and energy. In addition to simply providing [url=http://www.abacusnow.com/jpmoncler.htm]http://www.abacusnow.com/jpmoncler.htm[/url] the subject of jack-up design and analysis in a number of
another card. A player may have drawn an eight or a two giving [url=http://www.abacusnow.com/michaelkors.html]http://www.abacusnow.com/michaelkors.html[/url] grew as a lucrative occupation and soon Port Royal gained [url=http://www.abacusnow.com/hollister.htm]http://www.abacusnow.com/hollister.htm[/url] Would you tell us a little about why you have devoted part of [url=http://www.abacusnow.com/michaelkors.html]Michael Kors outlet[/url] jack-o-lantern you make, so try not to carve your jack-o-lanterns